Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
কর্মসংস্থান বিবেচনায় শিক্ষাকে সাজানোর তাগিদ প্রধানমন্ত্রীর

কর্মসংস্থান বিবেচনায় শিক্ষাকে সাজানোর তাগিদ প্রধানমন্ত্রীর

জীবনের প্রয়োজনে বিজ্ঞান প্রযুক্তি ও কারিগরি শিক্ষায় জোর দেওয়ার তাগিদ দিয়েছেন প্রধানন্ত্রী শেখ হাসিনা

নিউজ ডেস্ক :          কর্মসংস্থান নিশ্চিতে বিজ্ঞান প্রযুক্তি ও কারিগরি শিক্ষায় জোর দেওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শুধু দেশে না, বিদেশেও বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা এবং কারিগরি শিক্ষা কর্মসংস্থান সৃষ্টি করে।

আজ রোববার প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি, টিউশন ফি, ভর্তি সহায়তা ও আর্থিক অনুদান বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

দেশের শিক্ষা ব্যবস্থায় সরকারের কর্মকাণ্ডের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘আধুনিক যুগে কী কী প্রয়োজন, সেদিকে লক্ষ্য রেখেই বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করছে সরকার।’ সরকার প্রয়োজনীয় শিক্ষার ব্যবস্থা করে দিচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা মেরিটাইম বিশ্ববিদ্যালয় করেছি, আমরা সিভিল এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় করেছি। অর্থাৎ সাবজেক্টগুলো আমরা দেখে দেখে এবং বাংলাদেশের বিভিন্ন এলাকায় যে এলাকায় যে ধরনের শিক্ষার খুব বেশি গুরুত্বপূর্ণ, আমরা সেভাবেই কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো করে দিচ্ছি। দিচ্ছি এজন্য যে সকলেই যেন শিক্ষাটা যথাযথভাবে গ্রহণ করতে পারে।’

তিনি বলেন, ‘আমি, আমার ছোট বোন (শেখ রেহানা) আমরা পৈত্রিক যেই সম্পত্তি বা যা টাকা পয়সা পেয়েছিলাম সেটা দিয়ে আমরা একটা বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড গঠন করি। এই ফান্ডে আমাদের সব থেকে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে যে, আমরা আমাদের ছেলে মেয়েদেরকে বৃ্ত্তি দিয়ে থাকি। একেবারে প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত। সেখানে প্রায় ১৪শ থেকে ১৫শ শিক্ষার্থীকে আমরা বৃত্তি দিই।’

এ সময় দেশের শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন ও উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেওয়া নানা পদক্ষেপের কথা অনুষ্ঠানে তুলে ধরার পাশপাশি বর্তমান আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় স্নাতক পর্যায়ের ২০২০-২০২১ অর্থবছরের ১ কোটি ৬৩ লাখ ৮৮২ জন ছাত্র-ছাত্রীর মাঝে উপবৃত্তি ও টিউশন ফি বাবদ ৮৭ কোটি ৪৩ লাখ ৭৭ হাজার ৪০০ টাকা; ভর্তি সহায়তা বাবদ ১২৩ জন শিক্ষার্থীকে ৬ লাখ ৭৮ হাজার টাকা এবং দুর্ঘটনায় আহতদের আর্থিক অনুদান বাবদ ৪ জন শিক্ষার্থীকে ২ লাখ টাকাসহ মোট ৮৭ কোটি ৫২ লাখ ৫৫ হাজার ৪০০ টাকা বিতরণ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন সরকারপ্রধান।

শিক্ষা মন্ত্রণালয়ে এ অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আফরোজসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD