Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
সংবাদ শিরোনাম :
পূর্ব শত্রুতার জের ধারে পরিকল্পিতভাবে হামলার অভিযোগ নওগাঁ -সাপাহারে পাতাড়ী আদাতলা সিমান্ত এলাকায় বিএসএফ এর গুলিতে যুবক নিহিত ফুলবাড়ীতে বিজিবি’র অভিযানে ফেন্সিডিল ও গাঁজাসহ আটক ৩ সেই প্রতারক চক্রের একজন গ্রেফতার কিংবদন্তি কণ্ঠশিল্পী মোহাম্মদ রফি:আর্ফিয়াস ও তানসেনের মিশ্রণে সর্বকালের সেরা প্লেব্যাক সম্রাট ক্ষতিপূরণ না পেয়ে থেমে যায় খনির পঙ্গু শ্রমিকদের জীবন বিরামপুরে সাংস্কৃতিক অঙ্গনে উজ্জ্বল নক্ষত্র লাবিবা প্রায় ৫১ বছর আগে সৃষ্টি দৈনিক দেশবাংলা : ফজলুল কাদের চৌধুরী নওগাঁ সাপাহারে, অসহায় বয়স্ক সাহায্য প্রার্থী বৃদ্ধার পাশে দাড়ালেন ইউএনও আব্দুল্যাহ আল মামুন তালতলীতে প্রতারণার খপ্পরে পড়ে সর্বস্ব হারালেন ৬০ উর্ধ্ব বৃদ্ধা
নওগাঁ-সাপাহারে কৃষকের সোনালী স্বপ্ন এখন পানিতে ভাঁসছে

নওগাঁ-সাপাহারে কৃষকের সোনালী স্বপ্ন এখন পানিতে ভাঁসছে

সাইফুল ইসলাম রয়েল, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:   বৃষ্টির পানি ও উজানে ভারত থেকে নেমে আসা ঢলের পানিতে সীমান্ত সীমান্তঘেঁষা পুর্ণভবা নদীর পানি হঠাৎকরে বৃদ্ধি পাওয়ায় সাপাহার উপজেলার পুড়ইল বিল এলাকার কৃষককুলের শত শত বিঘা জমির বোরো ধান এখন পানির নিচে তলিয়ে গেছে।

সাপাহার উপজেলার হাপানিয়া, আলাদিপুর, বেলডাঙ্গা, আন্ধার দিঘী, শ্রীধরবাটি সহ বেশ কিছু গ্রামের অসহায় কৃষকদের তলিয়ে যাওয়া ধানের জমিতে দাঁড়িয়ে বিলাপ করে কাঁদতে দেখা গেছে।

সরে জমিনে বুধবার ভোরে ওই এলাকায় গেলে অসংখ্য কৃষক সাংবাদিককের উপস্থিতি টের পেয়ে তাদের ঘিরে ধরে তাদের মনের চাপা কান্নার কথা গুলি বলেন। এসময় বেলডাঙ্গা গ্রামের কৃষক এরশাদ আলী কাঁদো কাঁদো কন্ঠে বলেন এই বিলে আমার ৫বিঘা জমিতে ধান লাগানো ছিল কামলা সংকটের কারণে ক্ষেতের ধান কাটতে একটু দেরী হওয়ায় দু-এক দিনের মধ্যে ভারতের উজান থেকে নেমে আসা ঢলের পানিতে তার সহ অসংখ্য কৃষকের জমির ধান পানির নিচে তলিয়ে গেছে। পুড়ইল বিল নামক ওই বিল থেকে কৃষকগন একটুকুও ধান কেটে ঘরে তুলতে পারেনী।

যে কৃষক দু”এক বিঘা জমির ধান কেটেছিল হঠাৎ ঢলের পানিতে কাটা ধানগুলিও ভেসে চলে গেছে। দ্রুত বিলের পানি নেমে না গেলে কোন কৃষকই ওই মাঠ থেকে এক মন ধানও ঘরে তুলতে পারবেনা। পাকা ধানে মই দেয়ার মত হঠাৎ ঢলের পানিতে ওই এলাকার শত শত কৃষকের সোনালী স্বপ্নগুলি এখন পানির নিচে তলিয়ে গেছে বলে ক্ষেতের মধ্যে দাঁড়িয়ে কৃষকদের এমন বক্তব্য বক্তব্য শোনা গেছে।

কৃষক আব্দুল জব্বারকে তার তলিয়ে যাওয়া ক্ষেতের ধান সংগ্রহ করতে দেখা গেছে মাঠের অথৈই পানিতে কষ্টের ঢেকুর তুলে জব্বার বললেন আমার তো সবই গেছে এখন যা পাই তাই সংগ্রহের চেষ্টা করছি মাত্র।

একই এলাকার কৃষকগন তাদের সর্বস্ব খুইূেয় এই বোরো চাষাবাদ করেছিল। বর্তমানে তারা একটুকুও ধান ঘরে তুলতে পারবেনা ভবিষ্যতে কিভাবে তারা তাদের পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকবে এই চিন্তার ছাপ সকলের চোখে মুখে।

কৃষকদের মতে পুড়ইল বিলে অনেক জমির সম্পুর্ন পাকা ধান পানির নিচে তলিয়ে গেছে। তবে উপজেলা কৃষি দপ্তরের কৃষিসম্প্রসারণ কর্মকর্তা মনিরুজ্জামান মনির জানান যে তিনি সরেজমিনে তদন্ত করেছেন তার মতে ওই এলাকায় প্রায় একশ বিঘা জমির ধান সম্পুর্ন রয়েছে পানির নিচে।

পুড়ইল বিল এলাকায় ক্ষেতের ধান তলিয়ে যাওয়ায় শত শত কৃষকের গগন বিদারী আর্তনাত ও দু:চিন্তায় সেখানকার আকাশ বাতাস ভারি হয়ে উঠেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD