Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
ফরিদপুরের চরভদ্রাসনে অসময়ে নদী ভাঙন

ফরিদপুরের চরভদ্রাসনে অসময়ে নদী ভাঙন

ফরিদপুর থেকে জাকির হোসেন :       ফরিদপুরের চরভদ্রাসনে অসময়েও থেমে নেই নদী ভাঙ্গন। জানা যায় গত মঙ্গলবার (২ মার্চ,২০২১) সকালের দিকে চরভদ্রাসনের এমপি ডাঙ্গী নামক গ্রামে পদ্মা নদীর তীর সংরক্ষণ বাঁধ এলাকায় এই ঘটনা ঘটেছে। এ সময় প্রায় এক একর জমি নদীগর্ভে হারিয়ে যায় বলে এলাকাবাসী দাবি করছে। এলাকাবাসী অভিযোগ করে বলেন, স্থানীয় খননযন্ত্র দিয়ে নিয়ন্ত্রণহীনভাবে সারা রাত নদী থেকে বালু উত্তোলন করার ফলে এই এলাকায় এ ভাঙন দেখা দিয়েছে।

এমপি ডাঙ্গী গ্রামের ভাঙ্গনকবলিত এলাকার বাসিন্দা শিক্ষক ওহিদুজ্জামান বলেন, গত মঙ্গলবার ৭টা থেকে মাটিতে বিশাল আকৃতির ফাটল ধরে মাটি ভেঙে নদীতে পড়ে যায়। এভাবে প্রায় সকাল ১০টা পর্যন্ত চলতে থাকে। নদীরপাড় সংলগ্ন চরের অন্তত ৬০ মিটার দৈর্ঘ্য এবং ৩০ মিটার প্রস্থ হয়ে এই ভাঙন দেখা দিয়েছে। এছাড়াও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) চলমান নদী খনন কাজের কারণে এ ভাঙন দেখা দিয়েছে।

তবে এই অভিযোগ নাকচ করে দিয়েছে পাউবো। এই ভাঙ্গনের খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা ও ইউপি চেয়ারম্যান আজাদ খান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ বিষয়ে পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. সুলতান মাহমুদ বলেন, খননের সঙ্গে ভাঙনের কোনো সম্পর্ক নেই। তবে ভাঙ্গনের কারণ অনুসন্ধানের জন্য লোক পাঠানো হয়েছে।

যে এলাকায় ভাঙন দেখা দিয়েছে, সে এলাকায় নদীর তলদেশের কী অবস্থা; তা খতিয়ে দেখা হচ্ছে। স্থানীয় খননযন্ত্র ব্যবহারের নির্দেশনা আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, যে স্থানে হাইড্রোলিক ড্রেজার ব্যবহার সম্ভব নয়, সেখানে লোকাল ড্রেজার ব্যবহার করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা বলেন, ভাঙনের বিষয়ে স্থানীয় ব্যক্তিদের অভিযোগের পর তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সার্বিক বিষয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD