Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তি পরীক্ষা শুরু হবে চলতি মাসেই। পুরোনো ছবি

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় এবং মেডিকেলে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঠিক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা চলতি মাসের ২৬ তারিখ থেকে শুরু করে জুলাইয়ের মধ্যে শেষ করা হবে।

আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় ভর্তি পরীক্ষার তারিখ ঠিক করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিষদের সভাপতি এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য মোহাম্মদ রফিকুল আলমসহ বৈঠকে উপস্থিত একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা হবে ২১, ২২, ২৭ ও ২৮ মে এবং ৫ জুন। আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরীক্ষা হবে ১০ জুন। প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠেয় তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট, চুয়েট ও কুয়েট) পরীক্ষা হবে ১২ জুন। গুচ্ছ পদ্ধতি কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা হবে ২৯ মে।

প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে তিন দিনে। প্রথমে মানবিক বিভাগের পরীক্ষা হবে ১৯ জুন, বাণিজ্যের ২৬ জুন এবং বিজ্ঞান বিভাগের পরীক্ষা হবে ৩ অথবা ১০ জুলাই। এই ২০টি বিশ্ববিদ্যালয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ)। উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) বিভাগের জন্য আলাদা তিনটি পরীক্ষা হবে। বিভাগ পরিবর্তনের জন্য আগের মতো থাকছে না আলাদা পরীক্ষা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে ৬ থেকে ১৮ জুন এবং ২০ জুন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ থেকে ৫ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা ২৭ জুন, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ভর্তি পরীক্ষা হবে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি।

মেডিকেলের এমবিবিএসের ভর্তি পরীক্ষা হবে ২ এপ্রিল এবং ডেন্টালের পরীক্ষা হবে ৩০ এপ্রিল।তবে রাজশাহী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ এখনো নির্ধারণ হয়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD