Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
মিয়ানমারে ফের গুলি, ৭ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারে ফের গুলি, ৭ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে সরকারি নিরাপত্তা বাহিনী।

আন্তর্জাতিক ডেস্ক :        মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভকারীদের ওপর আজ বৃহস্পতিবারও গুলি চালিয়েছে সরকারি নিরাপত্তা বাহিনী। এতে অন্তত সাতজন নিহত হয়েছেন। স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বরাতে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

এক আন্দোলনকারী জানিয়েছেন, মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর মায়েইংয়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে ছয়জন বিক্ষোভকারী মারা গেছেন। তাদের মৃত্যুর বিষয়টি স্থানীয় এক স্বাস্থ্যকর্মী নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এই অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির সর্বময় ক্ষমতা কুক্ষিগত করেন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। গ্রেপ্তার করা হয় স্টেট কাউন্সেলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে। একাধিক মামলা দেওয়া হয়েছে তাদের নামে।

এরপর থেকে জান্তা সরকারের বিরুদ্ধে এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে টানা বিক্ষোভ চালিয়ে আসছে মিয়ানমারের জনগণ। অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স জানিয়েছে, পুলিশ ও সামরিক বাহিনীর হামলায় এখন পর্যন্ত ৬০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন এবং গ্রেপ্তার হয়েছেন দুই হাজারজন।

এমন পরিস্থিতিতে গতকাল বুধবার মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর সহিংসতার নিন্দা জানিয়ে সেনাবাহিনীকে সংযমী হওয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে চীন ও রাশিয়ার আপত্তির মুখে দেশটিতে সেনা-অভ্যুত্থানের নিন্দা জানাতে আবারও ব্যর্থ হয়েছে বিশ্ব সংস্থাটি।

এর আগে মিয়ানমার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও রাশিয়া ও চীনের আপত্তির মুখে অভ্যুত্থানের নিন্দা জানাতে পারেনি নিরাপত্তা পরিষদ। ঘটনাগুলোকে মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় মনে করে দেশ দুটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD