Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
রাশিয়ায় কেন সফর করলেন তালেবান নেতারা?

রাশিয়ায় কেন সফর করলেন তালেবান নেতারা?

রাশিয়ার মতো দেশে সফর করে ওয়াশিংটনের ওপর চাপ সৃষ্টি করতে চায় তালেবান

অনলাইন ডেস্ক :        ওয়াশিংটন এবং তালেবানের মধ্যে সই হওয়া শান্তি চুক্তি পুনর্মূল্যায়ন করতে পারেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমন আশঙ্কা থেকে যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াতে রাশিয়ার দ্বারস্থ হয়েছে তালেবান।

মিডেল ইস্ট মিডিয়া রিসার্চ ইনস্টিটিউটের (এমইএমআরআই) মতে, সম্প্রতি তালেবান প্রতিনিধিদের একটি দল রাশিয়ার সমর্থন পেতে মস্কো ভ্রমণ করে। ২০১৯ সালের সেপ্টেম্বরের পর এটি তালেবানের প্রথম রাশিয়া সফর ছিল। এই প্রতিনিধি দলের প্রধান ছিলেন তালেবানের রাজনৈতিক কার্যালয়ের উপ-প্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই।

ভারতের সংবাদমাধ্যম এএনআই জানায়, এই সফরকালে তালেবানের সঙ্গে বৈঠক করেন আফগানিস্তান বিষয়ক রাশিয়ার প্রেসিডেন্টের প্রতিনিধি জামির কাবুলভ।

আলোচনার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আফগানিস্তানের গৃহযুদ্ধের অবসান ঘটাতে এবং দেশটিতে কার্যকর সরকার গঠনের লক্ষ্যে মস্কো স্থিতিশীল এবং গঠনমূলক অভ্যন্তরীণ আলোচনা শুরু করার পক্ষে কথা বলেছে। অন্যদিকে আফগান জনগণকে একটি শান্তিপূর্ণ, স্বাধীন রাষ্ট্র গঠনে সহায়তার প্রচেষ্টা করার জন্য তালেবান প্রতিনিধিরা রাশিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

এমইএমআরআই বলছে, বৈঠকে তালেবান সদস্যরা আফগান শান্তিচুক্তি যাতে পুনর্বিবেচিত না হয়, সেজন্য যুক্তরাষ্ট্রকে প্রভাবিত করতে অনুরোধ করেছে। তবে এই শান্তিচুক্তি থেকে ওয়াশিংটন সরে আসলে তালেবানরা যুক্তরাষ্ট্রের সঙ্গে লড়াই করবে। যেমনটি তারা ব্রিটিশ এবং সোভিয়েতদের সঙ্গে করেছিল।

তবে তালেবান নেতা স্তানিকজাই বলেছেন, প্রতিনিধিরা কেবল ‘আফগানিস্তানের ভবিষ্যতের বিষয়ে মতবিনিময় এবং কিছু সদস্যের ওপর থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে সমর্থন পাওয়ার লক্ষ্যে কথা বলেছেন।’

রাশিয়ার সমসাময়িক আফগানিস্তান বিষয়ক গবেষণা কেন্দ্রের পরিচালক ওমর নেসার বলেন, যুক্তরাষ্ট্র যখন শান্তি চুক্তির মূল্যায়ন সম্পর্কে কথা বলে, তারা কেবল চুক্তিটির বিষয়ে বোঝায় না, এর সঙ্গে কিছু গোপনীয় ধারাও রয়েছে। সম্ভবত যুক্তরাষ্ট্র কিছুটা ছাড় পেতে চায়।

নেছার আরও বলেন, তালেবানরা রাশিয়ার মতো দেশে সফর করে ওয়াশিংটনের ওপর চাপ সৃষ্টি করতে চায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD