Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
রেল চলাচল নিয়ন্ত্রণ করে ইট-বাঁধা সিগন্যাল বাতি

রেল চলাচল নিয়ন্ত্রণ করে ইট-বাঁধা সিগন্যাল বাতি

ইট বাঁধা সিগন্যাল বাতি

নিউজ ডেস্ক :       সান্তাহার রেল জংশনের ঢাকামুখী আউটার সিগনালটি দীর্ঘদিন ধরে নষ্ট। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এনেও কাজ হয়নি। তাই নিরাপত্তা নিশ্চিতে রেল কর্মচারীরাই নিজস্ব প্রযুক্তিতে কয়েকটি ইট ঝুলিয়ে সিগনালটিকে কার্যকর রেখেছেন। সান্তাহার-নাটোর রেলপথের তারাপুর এলাকায় এ সিগন্যাল বাতির অবস্থান।

স্থানীয় বাসিন্দারা জানান, আধুনিক যুগে রেলের সিগন্যাল ইট দিয়ে নিয়ন্ত্রণ করা হচ্ছে। এ পক্রিয়া চলছে গত আড়াই বছর ধরে। রেলের এ অব্যবস্থাপনা চলছে বছরের পর বছর। রেলের ভগ্ন অবকাঠামো সংস্কারসহ শূন্য লোকবল পূরণের দাবি জানিয়েছেন তারা। রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, সমস্যা চিহিৃত করে সমাধানের চেষ্টা চলছে।

এ সিগন্যাল বাতিটির অদূরেই অরক্ষিত রেলগেট। কোনো গেট ব্যারিয়ার নেই। ফলে বিভিন্ন যানবাহন পারাপারে হরহামেশাই ঘটছে দুর্ঘটনা। সান্তাহার থেকে উত্তর পশ্চিমাঞ্চলের ৭০ কিলোমিটার রেল পথে নানা অব্যবস্থাপনার মধ্যেই প্রতিদিন চলাচল করে ২৫টি ট্রেন। এই পথের ৩২টি মানুষ ও যানবহন পারাপারের ক্রসিংয়ের মধ্যে ১৬টিতেই নেই নিরাপত্তাকর্মী ও গেট। এ ছাড়া রেললাইনের উপর বসছে স্থানীয়দের দোকানপাট। ফলে ঝুঁকি নিয়ে চলাচল করছে মানুষ।

তারাপুর ক্রসিংয়ের গেটম্যান মো. ইয়াকুব আলী বলেন, ‘এখানে গেট ব্যারিয়ার নেই। তাই খুব সমস্যা হয়। মাঝে মধ্যে ট্রাক্টরসহ বিভিন্ন যানবাহন চলে আসে, কিন্তু তারা বুঝতে পারে না। ফলে অনেক সময়ই দুর্ঘটনা ঘটছে।’

সান্তাহারে রেললাইনের ওপর চলে ক্রেতা-বিক্রেতার হাঁকডাক। গত ৬ মাসে রেলের চাকায় প্রাণ গেছে ২৪ জনের। সান্তাহার জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনজের আলী বলেন, ‘বার বার নির্দেশ দেওয়া হয়েছে এসব দোকানপাট না বসাতে। কিন্তু তারা মানছে না। ফলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে রেলপথ।’

দেশের প্রাচীনতম রেল জংশনের একটি সান্তাহার। নিরাপদ বাহন হিসেবে সব শ্রেণির মানুষের কাছেই রেল পছন্দের। কিন্তু নানা সমস্যা ও কিছু মানুষের গাফিলতির কারণে মাঝেমধ্যেই ঘটছে দুর্ঘটনা। এসব সমস্যা দূর করতে কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপের কথা জানিয়েছেন তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD