Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
সরে দাঁড়ালেন ট্রাম্পের ৫ আইনজীবী

সরে দাঁড়ালেন ট্রাম্পের ৫ আইনজীবী

আন্তর্জাতিক ডেস্ক :       যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার সিনেটে শুরুর কয়েক দিন আগে তার পক্ষের পাঁচ আইনজীবী সরে দাঁড়িয়েছেন। ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ অর্থাৎ সিনেটে এ বিচার প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। খবর সিএনএন।

এ বিষয়টির সঙ্গে সংশ্লিষ্টদের বরাত দিয়ে এ সংক্রান্ত খবরে বলা হয়েছে, আইনি কৌশল নিয়ে ট্রাম্পের সঙ্গে মতভেদের কারণে আইনজীবীরা পদত্যাগ করেছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, দ্বিতীয় অভিশংসনের বিচার প্রক্রিয়ায় আইনজীবী খুঁজতে ট্রাম্পের বেশ বেগ পেতে হচ্ছে। ঠিক এমন পরিস্থিতিতে এই পদত্যাগের ঘটনা ঘটল। এ ছাড়া ওই খবরে আরও বলা হয়, আগামী সপ্তাহে আইনি শুনানির মাত্র কয়েক দিন আগে- নির্বাচনে কারচুপি নিয়ে অনড় থাকা ট্রাম্প হঠাৎ করে নিজেকে আইনি প্রতিনিধিত্বহীন অবস্থায় দেখতে পাচ্ছেন।

পদত্যাগী আইনজীবীদের মধ্যে রয়েছেন বুচ বাওয়ার্স ও ডেবরাহ বারবিয়ার। ট্রাম্পের আইনজীবীদের নেতৃত্ব দেওয়ার কথা ছিল এই দুজনের। বিশেষ করে বাওয়ার্সের নেতৃত্বে দলটি গঠিত হয়েছিল। কিন্তু এখন সেই দুজনও পদত্যাগ করলেন। সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সমঝোতার মধ্য দিয়েই এই দুজন ট্রাম্পের আইনি দল ত্যাগ করেছেন। ট্রাম্পের আইনজীবীদের দলে সম্প্রতি যোগ দিয়েছিলেন নর্থ ক্যারোলাইনার আইনজীবী জশ হাওয়ার্ড- অপর সূত্র জানিয়েছে তিনিও দলত্যাগ করেছেন। সাউথ ক্যারোলাইনার আইনজীবী জনি গ্যাসার ও গ্রেগ হ্যারিসও এই বিচারে ট্রাম্পের হয়ে আর লড়াইয়ে নামছেন না বলেও জানা গেছে।

সূত্র জানিয়েছে, পদত্যাগী একজন আইনজীবী চেয়েছিলেন- প্রেসিডেন্টকে দোষী সাব্যস্ত করার বৈধতা নিয়ে বিতর্ক করতে কিন্তু ট্রাম্প চেয়েছিলেন নির্বাচনে কারচুপি হয়েছে আর এর মাধ্যমে নির্বাচন তার কাছে থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে এই বিষয়টি প্রতিষ্ঠা করতে। প্রসঙ্গত, ওই আইনজীবীরা অগ্রিম কোনো ফি নেননি বা এ নিয়ে কোনো চুক্তিও স্বাক্ষর হয়নি। ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর একের পর এক নাটকীয় ঘটনার জন্ম দিয়েছেন ট্রাম্প। মার্কিন ঐতিহ্য ভেঙে নির্বাচনে কারচুপির অভিযোগ আনেন। যদিও এর পক্ষে কোনো প্রমাণই দেখাতে পারেননি। এর পর ৬ জানুয়ারি কংগ্রেস ভবনে ট্রাম্পের উগ্র সমর্থকরা তা-ব চালায়। ওই ঘটনায় ৫ জন নিহত হয়। এ ঘটনায় উসকানির জন্য প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প।

মার্কিন ইতিহাসে ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট যিনি দুবার অভিশংসিত হয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD