Home Privacy Policy About Contact Disclimer Sitemap
নোটিশ :
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ! সারাদেশে সংবাদদাতা নিয়োগ চলছে । যোগায়োগ করুন : ০১৭৪০৭৪৩৬২০
সাহিত্যের খেয়াঘাট প্রফেসর সামাদের বহুমাত্রিক প্রতিভার জন্য দিবেন খেয়া সম্মাননা ২০২১

সাহিত্যের খেয়াঘাট প্রফেসর সামাদের বহুমাত্রিক প্রতিভার জন্য দিবেন খেয়া সম্মাননা ২০২১

ফরিদপুর থেকে জাকির হোসেন :            সাহিত্যের খেয়াঘাট প্রফেসর সামাদের বহুমাত্রিক প্রতিভার জন্য দিবেন খেয়া সম্মাননা ২০২১। ফরিদপুরের এক অনন্য কৃতি সন্তানের নাম অধ্যাপক মুহাম্মদ আব্দুস সামাদ। পিতা- মরহুম আবু নেহাজুদ্দিন মোল্যা ও মাতা- মরহুমা বড়– খাতুন। ১৯৪৪ সালের ১লা জানুয়ারি ফরিদপুরের কোতোয়ালি থানার বাক্ষিগঞ্জের দক্ষিণ চরমাধবদিয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি ফরিদপুরের দক্ষিণ ঝিলটুলিস্ত কালীবাড়ীর এডভোকেট আব্দুর রহমান সড়কের নিজ বাসভবনে বসবাস করছেন।

পেশাগত জীবনে ফরিদপুর ইয়াসিন কলেজে অধ্যাপনা এবং পরে সরকারি রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। বহুমাতৃক প্রতিভার অধিকারী এই গুণী ব্যক্তিত্ব ইমাম গাজ্জালীর গ্রন্থ ‘আকিদা ও আমল’ এর অনুবাদ করেন, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত হয় তাঁর সম্পাদিত গ্রন্থ ‘ইসলামের ভূমি ব্যবস্থাঃ ফরায়েজী আন্দোলন’, তিনি সম্পাদনা করেছেন ‘তকদির’ নামক গ্রন্থটি। এছাড়াও ‘মাসিক গণমন’ পত্রিকায় দীর্ঘদিন সম্পাদক হিসেবে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন।

ফরিদপুর সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক মুহাম্মদ আবদুস সামাদ দেশের বিভিন্ন মানবিক ওসামাজিক সংগঠনে জড়িত থেকে অনন্য ভূমিকা পালন করেন।

বিভিন্ন পত্রপত্রিকায় তার লেখা ইতিহাস, সাহিত্য ও প্রবন্ধ প্রকাশিত হয়। ১৯৬৩সালে তৎকালীন ‘পূর্ব পাকিস্তান সীরাত মজলিস’ আয়োজিত রচনা প্রতিযোগিতায় কলেজ ও বিশ্ব বিদ্যালয় পর্যায়ে প্রথম পুরস্কার হিসেবে স্বর্ণ পদক লাভ করেন। সাহিত্যের খেয়াঘাট এর উদ্যোগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জাতীয় সাহিত্য সম্মেলন ২০২১ এর এই জনাকীর্ণ সাহিত্য সম্মেলনে ফরিদপুরের এই বহুমাত্রিক প্রতিভাধর ব্যক্তিত্ব অধ্যাপক মুহাম্মদ আব্দুস সামাদ এর হাতে এই সম্মাননা তুলে দিতে পেরে আমরা আনন্দিত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights Reserved
Developed By Cyber Planet BD